Commercial News Portal

১৪’শ কোটি টাকার বন্ড আনছে ইউসিবি ও ট্রাস্ট ব্যাংক

0

 পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক (ইউসিবি) এবং ট্রাস্ট ব্যাংক লিমিটেডের ১ হাজার ৪০০ কোটি টাকার বন্ড অনুমোদন করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

কমিশনের মুখপাত্র মো. রেজাউল করিম স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সভায় ট্রাস্ট ব্যাংক লিমিটেডের প্রস্তাব করা ৪’শ কোটি টাকার নন-কনভার্টেবল, আনসিকিউরড ও ফ্লোটিং রেট সাবওরিয়েন্টেড বন্ডের অনুমোদন দেয়া হয়েছে।

প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে প্রাতিষ্ঠানিক ও উচ্চ সম্মদশালী একক বিনিয়োগকারীদের মধ্যে ইস্যু করা এই বন্ডের প্রতি ইউনিট মূল্য ১ কোটি টাকা এবং কুপন রেট হবে ৬ থেকে ৯ শতাংশ। বন্ডটির ট্রাস্টি হিসেবে ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি এবং অ্যারেঞ্জার হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক দায়িত্ব পালন করছে।

অপরদিকে ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) ১ হাজার কোটি টাকার নন-কনভার্টেবল, আনসিকিউরড ফ্লোটিং রেট ও ফুল রিডিমেবল সাবওরিয়েন্টেড বন্ডের অনুমোদন দেয়া হয়েছে। ৭ বছর মেয়াদী এই বন্ডের প্রতি ইউনিট মূল্য ১ কোটি টাকা এবং কুপন হার ৬ থেকে ৯ শতাংশ।

এটিও প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে আর্থিক প্রতিষ্ঠান, ইন্স্যুরেন্স কোম্পানি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও উচ্চ সম্পদশালী একক বিনিয়োগকারীর মাঝে ইস্যু করা হবে। এক্ষেত্রে ডিবিএসইচ ফাইন্যান্স কর্পোরেশন লিমিটেড ট্রাস্টি হিসেবে কাজ করছে।

উভয় ব্যাংকই এই বন্ড ইস্যুর মাধ্যমে সংগৃহিত অর্থ টায়ার-২ ক্যাপিটাল বেইজড শক্তিশালী করতে ব্যবহার করবে। তবে ইউসিবি এর বাইরে প্রচলিত ব্যবসাতেও বিনিয়োগ করবে বলে জানানো হয়েছে। এছাড়া উভয় বন্ডই অল্টারনেটিভ ট্রেডিং বোর্ডে অন্তর্ভূক্ত হবে।

Leave A Reply

Your email address will not be published.