Commercial News Portal

নোট না নিলে বই দেবে না’, বিদেশি ঋণ নিয়ে এই অবস্থা চলছে

0

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বিভিন্ন বিদেশি সংস্থার কাছ থেকে কম সুদে ঋণ নেওয়ার কারণে পরামর্শক নিয়োগসহ বিভিন্ন শর্ত মানতে হয়। এতে সময় ও অর্থের বড় ধরনের অপচয় হয়। তাদের শর্ত অনুসারে পরামর্শক না নিলে আবার ঋণ দেয় না। অনেকটা বই কিনলে সঙ্গে নোটও নিতে হবে, এমন অবস্থা।

আজ শনিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন। অবকাঠামো খাতে বিনিয়োগ বিষয়ে এই সেমিনারের আয়োজন করে আইসিসিবি। পরিকল্পনামন্ত্রী বলেন, পরামর্শক নিয়োগের ক্ষেত্রে প্রায়ই সময় ও অর্থের বড় ধরনের অপচয় হয়। তারপরও লেনদেনের শর্তের খাতিরে অনেক সময় বাধ্য হয়ে পরামর্শক নিতে হয়। অবকাঠামো উন্নয়ন নিয়ে আইসিসিবির গোলটেবিল আলোচনায় বক্তব্য রাখেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, বিভিন্ন বিদেশি সংস্থার কাছ থেকে কম সুদে ঋণ নেওয়ার কারণে পরামর্শক নিয়োগসহ বিভিন্ন শর্ত মানতে হয়। এতে সময় ও অর্থের বড় ধরনের অপচয় হয়। তাদের শর্ত অনুসারে পরামর্শক না নিলে আবার ঋণ দেয় না। অনেকটা বই কিনলে সঙ্গে নোটও নিতে হবে, এমন অবস্থা। আজ শনিবার রাজধানীর গুলশানের একটি হোটেলে ইন্টারন্যাশনাল চেম্বার অব কমার্স (আইসিসি) বাংলাদেশ আয়োজিত এক গোলটেবিল বৈঠকে মন্ত্রী এসব কথা বলেন।

অবকাঠামো খাতে বিনিয়োগ বিষয়ে এই সেমিনারের আয়োজন করে আইসিসিবি। এম এ মান্নান বলেন, ‘সংস্থাগুলো লোনের বাংলা করেছে সহায়তা। তবে লোনের বাংলাকে আমরা এখন ঋণই বলব। প্রধানমন্ত্রীও বারবার এ কথা বলেছেন। এবার বিশ্বব্যাংকের অনুষ্ঠানেও তিনি (প্রধানমন্ত্রী) বলেছেন, “আমরা টাকা নিই, আবার ফেরত দিই। সুদে-আসলে ফেরত দিই। আমরা কখনো ব্যর্থ হইনি। আমরা কথা রেখেছি। তাহলে কেন একের পর এক নানা ধরনের শর্ত দিয়ে যাচ্ছেন। আপনারা এসব শর্ত কমান, ওয়ান টু ওয়ান কথা বলেন।”’

Leave A Reply

Your email address will not be published.