Commercial News Portal

দেশের প্লাস্টিক শিল্পের বাজার ৪০ হাজার কোটি টাকার

0

বর্তমানে দেশে প্লাস্টিক শিল্পের বাজার ৪০ হাজার কোটি টাকার। এছাড়া বছরে প্রায় ১২০ কোটি ডলারের পণ্য বিদেশে রপ্তানি হচ্ছে।

মঙ্গলবার (৪ জানুয়ারি) সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘প্লাস্টিক ওয়াস্ট রিসাইকেলিং: ইনভেস্টমেন্ট প্রোসপেক্টস, চ্যালেঞ্জেস অ্যান্ড ওয়ে ফরওয়ার্ড’ শীর্ষক সেমিনারে এ তথ্য জানানো হয়।

এসএমই ফাউন্ডেশন এবং বাংলাদেশ প্লাস্টিক গুডস ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিপিজিএমইএ) এ সেমিনারের আয়োজন করে।

সেমিনারের মূল প্রবন্ধে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) অধ্যাপক ড. ইজাজ হোসেন বলেন, বছরে দেশে প্লাস্টিক বর্জ্য তৈরি হয় প্রায় সোয়া আট লাখ টন। তবে এর মাত্র ৩৬ শতাংশ রিসাইকেল হয়ে নতুন পণ্য তৈরিতে ব্যবহার করা সম্ভব হচ্ছে। বাকি ৬৪ শতাংশই পরিবেশ দূষণ করে। যার একটি বড় অংশও রিসাইকেল সম্ভব।

তিনি বলেন, সরকারের নীতি সহায়তা পেলে প্লাস্টিক পণ্য রপ্তানি বর্তমানের আয়ের থেকে আরও বাড়ানো সম্ভব। পাশাপাশি আমদানি বিকল্প পণ্য তৈরি করে দেশের চাহিদাও মেটানো সম্ভব।

অনুষ্ঠানে শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সলিম উল্লাহ জানান, দেশের এ খাতের উন্নয়নে প্লাস্টিক শিল্প উন্নয়ন নীতিমালা তৈরি চূড়ান্ত পর্যায়ে রয়েছে। শিগগির তা অনুমোদন করে আগামী ফেব্রুয়ারি ২০২৩ থেকে তা বাস্তবায়নের পরিকল্পনা করছে সরকার।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন। সভাপতিত্ব করেন এসএমই ফাইন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মো. মাসুদুর রহমান।

Leave A Reply

Your email address will not be published.