Commercial News Portal

ডিসেম্বরে মূল্যষ্ফীতির হার ৮.৭১ শতাংশ

0

 আগের মাসের তুলনায় কিছুটা কমেছে মূল্যষ্ফীতির হার। তবে সদ্য বিদায়ী ডিসেম্বরে পয়েন্ট টু পয়েন্ট ভিত্তিতে সার্বিক মূল্যষ্ফীতির এই হার এখনো ৮.৭১ শতাংশ বলে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সদ্য এই তথ্য প্রকাশ করেছে।

খাদ্য খাতে এই মূল্যষ্ফীতির হার ৮ শতাংশ এবং খাদ্য বহির্ভূত খাতে ১০ শতাংশকে ছুঁই ছুঁই করছে। নভেম্বরে মূল্যস্ফীতির হার ছিল ৮.৮৫ শতাংশ। তাই হার কমেছে ০.১৪ শতাংশ পয়েন্ট। কিন্তু বিবিএসের তথ্যই বলছে, নভেম্বরের তুলনায় ডিসেম্বরে সব ধরণের চাল ও আটার দাম বেড়েছে। মাছ, গোস্ত, তেল চিনি, ডিমসহ বেশিরভাগ ভোগ্যপণ্যের দাম বেড়েছে।

এদিকে, ডিসেম্বরে ঢাকা শহরে ব্যুরোর নির্ধারিত বিভিন্ন মার্কেটের পণ্য দর নভেম্বরের তুলনায় বিশ্লেষনে দেখা যায়, প্রতি কেজি নাজির ও মিনিকেট চাল নভেম্বরে ৮২.৫১ টাকা থেকে ডিসেম্বরে ৮২.৬৫ টাকা,  পাজাম নভেম্বরে ৬৪.৬৭ টাকা থেকে ৬৪.৮১ টাকায়, ইরি ও বোরো ৫৮.৯৪ টাকা থেকে ৫৮.৯৮ টাকায় এবং আটা নভেম্বরে ৫৯.১১ টাকা থেকে ৬০.৩৩ টাকায় উন্নীত হয়েছে। প্রতি কেজি ডালের দাম নভেম্বরে ১৩৯.৫৭ টাকা থেকে বেড়ে হয়েছে ১৪০.৫৪ টাকায়। এচাড়া প্রতি কেজি চিনি নভেম্বরে ১৩৩.৮৮ টাকা থেকে ডিসেম্বরে ১১৫.১০ টাকা, গুড় নভেম্বরে ১৩৮.৭০ টাকা থেকে ১৪০.৫৫ টাকায় উন্নীত হয়েছে। আর রুই মাছ ৩৯০ টাকা থেকে ডিসেম্বরে ৪১০ টাকায়, গরুর গোস্ত ৭১৮.৭৭ টাকা থেকে ৭২০.১০ টাকায়, খাসির গোস্ত ৯৪৮.৩৪ টাকা থেকে ডিসেম্বরে ৯৫২.১৭ টাকায় উন্নীত হয়েছে। মিল্ক ভিটা দুধ প্যাকেট প্রতি লিটার নভেম্বরে ৭৬.৮০ টাকা থেকে ডিসেম্বরে ৮০.৪০ টাকায়, ল্যাকটোজেন নভেম্বরে ৬১২.৫৩ টাকা থেকে ডিসেম্বরে ৬৭৫ টাকা ছিল।

বিবিএসের তথ্য বলছে, খাদ্য খাতে নভেম্বরে ৮.১৪ শতাংশ থেকে ডিসেম্বরে ৭.৯১ শতাংশে নেমে এসেছে। খাদ্য বহির্ভূত খাতে মূল্যষ্ফীতির হার নভেম্বরে ৯.৯৮শতাংশ থেকে ডিসেম্বরে সামান্য কমে ৯.৯৬ শতাংশে এসেছে।

বিবিএস বলছে, ডিসেম্বর মাসে মূল্যস্ফীতি শহরের চেয়ে গ্রামে বেশি হয়েছে। এসময় গ্রামাঞ্চলে মূল্যস্ফীতি হয়েছে ৮ দশমিক ৮৬ শতাংশ। আর শহরে হয়েছে ৮ দশমিক ৪৩ শতাংশ। দেখা গেছে, যেসব খাদ্যপণ্য গ্রামে উৎপাদন হয় তার দাম গ্রামেই বেশি, শহরে কম।

গ্রামের সার্বিক মূল্যস্ফীতির হার সার্বিক ৮.৮৬ শতাংশ। যা নভেম্বরে ছিল ৮.৯৪ শতাংশ। খাদ্যে কমে ৮.১১ শতাংশ। যা নভেম্বরে ছিল ৮.২৩ শতাংশ। খাদ্য বহির্ভূত খাতে ১০.২৯ শতাংশ। যা নভেম্বরে ছিল ১০.৩১ শতাংশ।

শহরে সার্বিক মূল্যষ্ফীতির হার ডিসেম্বরে ৮.৪৩ শতাংশ। যা নভেম্বরে ছিল ৮.৭০ শতাংশ। খাদ্য খাতে মূল্যষ্ফীতির হার বর্তমানে ৭.৪৫ শতাংশ, যা নভেম্বরে ছিল ৭.৯৫ শতাংশ। আর খাদ্য বহির্ভূত খাতে এই নভেম্বরের ৯.৫৪ শতাংশ থেকে কমে ডিসেম্বরে হয়েছে ৯.৫১ শতাংশ।

Leave A Reply

Your email address will not be published.