Commercial News Portal

চট্টগ্রাম বন্দরের নৌবহরে উচ্চক্ষমতার ২টি টাগবোট

0

চট্টগ্রাম বন্দরের সক্ষমতা বৃদ্ধির জন্য বহরে যুক্ত হয়েছে আরও দুটি শক্তিশালী টাগবোট। দীর্ঘ সমুদ্রপথ পাড়ি দিয়ে গতকাল বৃহস্পতিবার বিকালে চট্টগ্রাম বন্দরের জেটিতে পৌঁছায় অত্যাধুনিক এই টাগবোট দু’টি। 

গত ১ জুন টাগবোট দুটি চীন থেকে রওনা হয় এবং সাউথ চায়না সি, মালাক্কা স্ট্রেট এবং বঙ্গোপসাগর পাড়ি দিয়ে গতকাল বৃহস্পতিবার দুপুর ৩টার দিকে চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছায়। এ দুটি চীনে অবস্থিত ইয়ার্ডে নির্মিত। 

একেকটি টাগবোটের ক্ষমতা ৭৫ টন বোলার্ড পুল। এগুলো আধুনিক প্রযুক্তির এএসডি টাগ অর্থাৎ টাগবোটগুলো একই স্থানে ৩৬০ ডিগ্রি কোণে ঘুরে যেতে সক্ষম। এ কারণে টাগগুলো অধিক দক্ষতার সঙ্গে বড় বাণিজ্যিক জাহাজগুলোকে টোয়িং, পুলিং, পুশিং কাজে সাহায্য করতে পারবে।

নতুন দু’টিসহ বন্দরের টাগবোট সংখ্যা ১০-এ উন্নীত হলো। টাগবোট দু’টির দাম পড়েছে বাংলাদেশি মুদ্রায় ১৪৫ কোটি ২২ লাখ টাকা।

বন্দর সংশ্লিষ্টরা জানান, বহির্ণোঙ্গরে অবস্থানরত বাণিজ্যিক জাহাজগুলোকে বন্দরের জেটিতে আনা নেয়া এবং গভীর সমুদ্রে বিপদগ্রস্ত জাহাজকে দ্রুত উদ্ধারের কাজে টাগবোট ব্যবহৃত হয়। 

নদীতে তেলে দূষণ হলেও বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ ছিটিয়ে দূষণ মোকাবেলায় কাজ করতে সক্ষম টাগবোট দুটি। জ্বালানি ধারণ ক্ষমতা অনুযায়ী টাগবোট দুটি সমুদ্রে একটানা এক মাস চলতে সক্ষম। বহির্বিশ্বের সাথে বাংলাদেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের প্রায় ৯২ শতাংশ এবং কন্টেইনারে পণ্য পরিবহনে ৯৮ শতাংশ এ বন্দরের মাধ্যমে সম্পন্ন হয়।

 

Leave A Reply

Your email address will not be published.